ময়মনসিংহ সার্কিট হাউজ

ময়মনসিংহ সার্কিট হাউজ,Mymensingh

ঐতিহাসিক স্থানসমূহ

সার্কিট হাউজের অন্দরমহল।

আমরা যারা ময়মনসিংহ শহরে অবস্থান করছি অথবা বিভিন্ন প্রয়োজনে ময়মনসিংহ শহরে থাকছি, তাদের মধ্যে ময়মনসিংহ সার্কিট হাউজে পদধুলি পড়েনি, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর হয়ে যাবে।

সার্কিট হাউজ ব্রহ্মপুত্র নদ, জয়নুল আবেদীন সংগ্রহশালা ও পার্কের সংলগ্নে অবস্থিত হওয়ার সুবাদে সার্কিট হাউজ নামটি ময়মনসিংহে খুবই পরিচিত একটি ঠিকানা হয়ে দাঁড়িয়েছে।

সাপ্তাহিক ছুটিই হোক, বিভিন্ন অবসর সময়েই হোক। স্বস্তির নিশ্বাস ফেলতে, প্রকৃতির সাথে শখ্যতা গড়তে সবাই ছুটে আসে টাউনহলের সার্কিট হাউজে। কিন্তু প্রশ্ন হচ্ছে আমরা কি সত্যি সার্কিট হাউজ যাই? সার্কিট হাউজ আসলে কি?
আমরা মূলত ঘুরতে যাই জয়নুল আবেদীন পার্ক, ব্রহ্মপুত্র নদের তীরে অথবা সার্কিট হাউজ পার্কে। কিন্তু আমরা অনেকেই জানি না সার্কিট হাউজ প্রকৃতপক্ষে কি?

অবিভক্ত ভারতবর্ষের ব্রিটিশ সরকার আমলে আগত রাষ্ট্রীয় অতিথি, ভিভিআইপি, ভিআইপি কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের অবস্থানের জন্য প্রত্যেকটি জেলায় একটি করে অতিথিশালা প্রতিষ্ঠা করা হয়। সেই অতিথিশালাকে সার্কিট হাউজ নামকরণ করা হয়। সার্কিট হাউজ প্রাসাদ অথবা বিলাসবহুল অতিথিশালায় রাষ্ট্রীয় প্রতিনিধিরা সফর-কালে রাত্রি যাপণ কিংবা সাময়িক বিশ্রাম নেন।

আর এই সার্কিট হাউজ কিংবা অতিথিশালা ময়মনসিংহে হয়ে উঠেছে বহুল পরিচিত এবং ব্যবহৃত একটি ঠিকানার নাম।

অনুমান করা যায় ময়মনসিংহেই শুধু সার্কিট হাউজ পূর্ণভাবে মান পেয়েছে।
আবার সার্কিট হাউজ মাঠ ময়মনসিংহ বিভাগবাসীর প্রিয় ক্রীড়াঙ্গন হিসেবে খ্যাতি অর্জন করেছে।
মাহমুদুল্লাহ-মোসাদ্দেক এই মাঠ থেকেই হাতেখড়ি নিয়ে আজ বিশ্ব মাতাচ্ছে।

রাষ্ট্রীয় ভবনে প্রবেশ করার জন্য বিভিন্ন নিষেধাজ্ঞা থাকতে পারে। তাই হয়তো সর্ব সাধারণের জন্য সার্কিট হাউজ অন্দরমহল প্রবেশাধিকার সংরক্ষিত।

বিভিন্ন তথ্যসূত্র: সরকারি ওয়েবসাইট, উইকিপিডিয়া এবং গুগল।

Share:

Language

District Wise Tourist Spot

Copyright © Htlbd.com 2019 | Version 1.0